তাইওয়ানিজরা চীনা বিক্ষোভকারীদের সমর্থনে জড়ো হয়েছে

প্রকাশঃ ডিসেম্বর ৬, ২০২২ সময়ঃ ২:৪৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

দুই সপ্তাহ ধরে তাইওয়ানিজের ছোট দলগুলি ১৯৮৯ সালের তিয়ানানমেন স্কোয়ার বিক্ষোভের পর থেকে নাগরিক বৃহত্তম আন্দোলন করে আসছে। ২০২২ সালে দেশটির সরকারের কঠোর কোভিড-১৯ নিষেধাজ্ঞা এবং চলমান লকডাউনের বিরুদ্ধে চীন জুড়ে বিক্ষোভকে সমর্থন করতে জড়ো হয়েছে।

তাইপেইয়ের লিবার্টি স্কোয়ার এবং ন্যাশনাল তাইওয়ান ইউনিভার্সিটির ক্যাম্পাসে সমাবেশে ১০০-২০০ জন উপস্থিত ছিলেন। প্রধানত ছাত্ররা কিন্তু ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি, বা ডিপিপি, তাইওয়ানের স্বাধীনতাপন্থী কর্মীরাও বেশি রাজনৈতিকভাবে মনোভাব পোষণ করেন। যারা হংকং, তিব্বত এবং সুদূর পশ্চিম চীনের জাতিগত সংখ্যালঘু উইঘুরদের সাথে যুক্ত।

আয়োজক এবং অংশগ্রহণকারীদের জন্য থিমটি চীনকে “কোভিড-১৯ জিরো” এ নিয়ে যাওয়ার লক্ষ্যে কঠোর বিধিনিষেধের মধ্যে সর্বজনীন মানবাধিকার এবং গণতন্ত্রের উপর মূলত দৃষ্টি নিবদ্ধ করেছে। লিবার্টি স্কোয়ারে রবিবারের সমাবেশের কেন্দ্রবিন্দু ছিল যে “মানবাধিকার বিশ্বের প্রতিটি নাগরিকের জন্য,” দেখানোর জন্য সংগঠক এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র অ্যাঞ্জেলিনা লিন।

সাম্প্রতিক সমাবেশে অংশগ্রহণ ইউক্রেনের যুদ্ধের মতো সাম্প্রতিক অন্যান্য সমস্যার মতোই ছিল। তবে হংকং-পন্থী সংহতি মিছিলের তুলনায় ২০১৯ সালের গ্রীষ্মে হাজার হাজার তাইওয়ানিকে আকৃষ্ট করেছিল কারণ গণতন্ত্রপন্থী বিক্ষোভ ছিল শহর জুড়েই।

“রাজনৈতিক দল এবং সবচেয়ে উল্লেখযোগ্য কর্মীরা সবাই একাত্মতা প্রকাশ করেছে। এমনকি প্রাক্তন ক্ষমতাসীন দল কেএমটি-এর সদস্যরাও, যার মধ্যে প্রাক্তন পার্টির চেয়ারম্যান জনি চিয়াং এবং অবশ্যই [প্রেসিডেন্ট] সাই ইং-ওয়েন।

এটি হংকংয়ের কথা মনে করিয়ে দেয়, যেখানে সমস্ত দল বিক্ষোভের প্রতি সংহতি এবং সমর্থন প্রকাশ করছিল,” তাইপেইয়ের ন্যাশনাল চেংচি ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক লেভ নাচম্যান বলেছেন। তিনি তাইওয়ানের রাজনৈতিক আন্দোলন নিয়ে গবেষণা করেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G